দাখিল আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য গাইড পিডিএফ | Dakhil Arabic 2nd Paper/Qawaid Dakhil Final Exam Guide PDF

দাখিল আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য গাইড পিডিএফ, Dakhil Arabic 2nd Paper/Qawaid Dakhil Final Exam Guide PDF
Join Telegram for More Books
দাখিল আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য গাইড পিডিএফ | Dakhil Arabic 2nd Paper/Qawaid Dakhil Final Exam Guide PDF

আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য গাইড পিডিএফ (Arabic 2nd Paper/Qawaid Dakhil Final Exam Guide PDF)

দাখিল নবম-দশম শ্রেণির আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য সিলেবাস (পাঠ্যক্রম) এর বিষয়বস্তু

    ক. কাওয়াইদ ও কাওয়াইদ যাচাই (الف- القواعد واختبار القواعد)

  • ১. সরফ অংশ (١- قسم الصرف)
  • ২. নাহু অংশ (٢- قسم النحو)
  • ৩. কাওয়াইদ যাচাই (٣- اختبار القواعد)
  • খ. অনুবাদ ও রচনা (ب- الترجمة والإنشاء)

  • ১. আরবি থেকে বাংলায় অনুবাদ (الترجمة من العربية الى البنغالية)
  • ২. বাংলা থেকে আরবিতে অনুবাদ (٢- الترجمة من البنغالية الى العربية)
  • ৩. দরখাস্ত ও পত্র (٣- العريضة والرسالة)
  • ৪. প্রবন্ধ (٤- المقالة)

দাখিল নবম-দশম শ্রেণির আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য প্রশ্নপত্রের কাঠামো ও মানবণ্টন

 দাখিল নবম-দশম শ্রেণির আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য প্রশ্নপত্রের কাঠামো ও মানবণ্টন

তথ্য ও নির্দেশনা: শিক্ষার্থীদের পাঠ আয়ত্তের অভিনব কৌশল এবং পরীক্ষাপ্রস্তুতির যথাযথ তথ্য ও নির্দেশনা রয়েছে, যা শিক্ষার্থীদের প্রতিটি বিষয় অধ্যয়ন ও পরীক্ষাপ্রস্তুতিতে সহায়ক হবে।

প্রিয় দাখিল পরীক্ষার্থী বন্ধুরা! তোমাদের দাখিল কেন্দ্রীয় সমাপনী পরীক্ষাটি বাংলাদেশ মাদরাসা শিক্ষা, বোর্ড প্রদত্ত রুটিন অনুযায়ী নির্ধারিত তারিখে নির্ধারিত সেন্টারে অনুষ্ঠিত হবে। পরীক্ষার যথাযথ প্রস্তুতি নিশ্চিত করতে তোমাদের প্রধান কর্তব্য হলো সম্পূর্ণ পাঠ্যবই ভালোভাবে অনুশীলন করা এবং পাশাপাশি সিলেবাস, মানবণ্টন ও পরীক্ষাপদ্ধতি সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখা। নিম্নে উল্লিখিত বিষয়গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেওয়া হলো। পরীক্ষার হলে তোমাদেরকে প্রদানকৃত প্রশ্নপত্রটি হবে ১০০ নম্বরের। যেমন-

  • ১নং প্রশ্নে ১০ নম্বরের জন্য থাকবে সরফ বিষয়ক প্রশ্নাবলি। এগুলো হলো- مبادئ, الأسماء المشتقات, أقسام الاسم, أقسام الفعل, علم الصرف, همزة الوصلو, همزة القطع, الوقف, الإبدال, الإعلال, الادغام, الإملاء ; এ বিষয়গুলো থেকে ৪টি প্রশ্ন থাকবে; তন্মধ্য থেকে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান হবে ৫। এভাবে ৫ × ২ = ১০ নম্বর। এ অংশের উত্তর দিতে হবে সর্বোচ্চ সতর্কতা তথা বচন, লিঙ্গ, পুরুষ, বাহাস ও বাব অনুসারে নির্ভুলভাবে সীগাহ নির্ণয় করতে হবে। পাশাপাশি সরফ শাস্ত্রের অন্যতম কঠিন বিষয় 'ইলাল' ও 'ইবদাল' সম্পর্কিত নীতিমালাগুলো খুব ভালোভাবে জানা থাকতে হবে। কেননা 'ইলাল' ও 'ইবদাল' এর কারণে শব্দ তার মূল রূপ থেকে ভিন্ন রূপ ধারণ করার কারণে তা চেনা এবং সঠিকভাবে পড়া ও লেখা কঠিন হয়ে পড়ে।
  • ২নং প্রশ্নে ২০ নম্বরের জন্য থাকবে নাহু বিষয়ক প্রশ্নাবলি। এগুলো হলো- مبادئ الحرف وعلامته الفعل وأقسامه الاسم وأقسامه, علم النحو المنصوبات المرفوعات المعرب والمبنى أقسام الجملة الحروف الحروف المشبهة بالفعل الافعال الناقصة المجرورات الفعل المضارع واعرابة لا النافية للجنس المشبهة بليس علامات الترقيم : এ বিষয়গুলো থেকে ৬টি প্রশ্ন থাকবে। তন্মধ্য থেকে ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির মান হবে ৫। এভাবে ৫×৪=২০ নম্বর। এসব প্রশ্নের উত্তর সঠিকভাবে প্রদান করা সহজ হবে মারফুয়াত, মানসুবাত ও মাজরুরাত এর পাশাপাশি ১০০টি আমেল জানা থাকলে। আবার রফা, নসব ও জর প্রদানের পদ্ধতিগুলো জানা থাকলে উত্তর প্রদান স্বল্প সময়ে সম্পন্ন করা যাবে। কাওয়াইদ সম্পর্কিত নিজের যোগ্যতা বাড়ানোর জন্য প্রতিদিন কোনো কায়দা মুখস্থ করে সেগুলো আরবি বাক্যে প্রয়োগ করার অনুশীলন করবে।
  • ৩নং প্রশ্নে ২৫ নম্বরের জন্য থাকবে কাওয়াইদ বিষয়ক প্রশ্নাবলি। এগুলো হলো- املاء الفراغ استخراج الاصطلاحات الصرفية والنحوية وتعيينها تغيير اعراب / تركيب الجميلة بالقرائن المتعلقة بالقواعد ইত্যাদি। এ বিষয় গুলো থেকে ৮টি প্রশ্ন থাকবে; তন্মধ্য থেকে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান হবে ৫। এভাবে ৫ × ৫ = ২৫ নম্বর। এক্ষেত্রে ভালো ফলাফলের জন্য পূর্বশর্ত হলো نحو ও صرف সম্পর্কিত কাওয়াইদ সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা। কেননা কাওয়াইদ সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকলে পরিভাষা অনুযায়ী শব্দ বা বাক্য বের করা সম্ভব হবে না। এ বিষয়ে নিজের দক্ষতা বাড়াতে হলে প্রতিদিন কোনো নির্দিষ্ট কাওয়াইদ মুখস্থ করে একটি আরবি প্যারা থেকে সেগুলো বের করার অনুশীলন করতে হবে।
  • ৪নং ও ৫নং প্রশ্নে আরবি থেকে বাংলা ও বাংলা থেকে আরবিতে অনুবাদের জন্য থাকবে ১০ + ১০ নম্বর। অনুবাদের জন্য আরবি ও বাংলায় ৭টি করে বাক্য থাকবে; তন্মধ্য থেকে ৫টি করে বাক্যের উত্তর দিতে হবে। এক্ষেত্রে বাংলা ও আরবি উভয় ভাষার ব্যাকরণ ও সাহিত্যের বিভিন্ন নিয়মাবলি সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান থাকা খুব জরুরি। কেননা অনেক সময় শাব্দিক অর্থের পরিবর্তে ভাবার্থ করতে হয়, অন্যথা অনুবাদ ভুল হয়। অনুবাদ অংশে পারদর্শিতা দেখাতে হলে আরবি থেকে বাংলা ও বাংলা থেকে আরবি অভিধান ফলো করবে।
  • ৬নং প্রশ্নে দরখাস্ত ও পত্র এ দুটির যে কোনো ১টির উত্তরের জন্য থাকবে ১০ নম্বর। প্রশ্নপত্রে উভয়টি থেকেই একটি করে প্রশ্ন থাকবে; তন্মধ্য থেকে যে কোনো ১টির উত্তর আরবিতে লিখতে হবে। এ দুটির প্রতিটি বিষয়ের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। তাই এগুলোর মূল কাঠামো এবং এ দুটির মধ্যকার পার্থক্য এবং প্রতিটির আবশ্যিক অংশগুলো সম্পর্কে যথাযথ ধারণা রাখতে হবে।
  • ৭নং প্রশ্নে প্রবন্ধ লিখনের জন্য থাকবে ১৫ নম্বর। প্রশ্নে ৩টি বিষয় থাকবে; তন্মধ্য থেকে ১টি বিষয়ের ওপর আরবিতে প্রবন্ধ লিখতে হবে। এ অংশের যে কোনো বিষয়ে প্রবন্ধ লেখার যোগ্যতা অর্জন করতে চাইলে কিছু বিষয়ে গুরুত্ব দিতে হবে। যেমন- আরবি সাময়িকী মোতালায়া, নিয়মিত আরবি পত্রিকা পাঠ, আরবি অভিধান অধ্যয়ন ও পরীক্ষায় কমনোপযোগী মোটামুটি ৩০/৪০টি নির্বাচিত বিষয়ে পরিপূর্ণ জ্ঞানার্জন। আরবিতে নিয়মিত রোজনামচা লেখাটা ফ্রি হ্যান্ড রাইটিং দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে। শিক্ষার্থী বন্ধুরা! পরিশেষে তোমাদের জন্য বিশেষ নির্দেশনা হলো-
  • পরীক্ষার হলে প্রশ্ন বাছাইকরণ অতীব গুরুত্বপূর্ণ। যে প্রশ্নগুলোর উত্তর ভালোভাবে জানা আছে সেগুলো সর্বপ্রথম মার্ক করতে হবে। অতঃপর যে প্রশ্নের উত্তর সবচেয়ে ভালো জানা আছে সেটি দিয়ে লেখা শুরু করতে হবে। এভাবে ধারাবাহিকভাবে প্রশ্নের উত্তর লেখা শেষ করতে হবে।
  • মান ও ধরনভেদে প্রতিটি প্রশ্নের জন্য সময় নির্ধারণ করে নেবে। এতে পরীক্ষার হলে সকল প্রশ্নেরই মানসম্পন্ন উত্তর দেওয়া সম্ভব হবে এবং সময়ের অভাবে কোনো প্রশ্নই বাদ পড়বে না কিংবা উত্তর অসম্পূর্ণ থাকবে না।
  • পরীক্ষার খাতায় ভালো উপস্থাপন অধিক নম্বরপ্রাপ্তি নিশ্চিত করে। এক্ষেত্রে নির্ধারিত সময় শেষ হওয়ার অন্তত দশ মিনিট পূর্বে সকল প্রশ্নের উত্তর যথাযথভাবে সম্পন্ন করা অপরিহার্য। বাহুল্য বর্জন, নির্ভুল বানান এবং স্পষ্ট ও সুন্দর হাতের লেখায় প্রতিটি প্রশ্নের যথাযথ উত্তর প্রদান করা হলে সর্বোচ্চ নম্বর পাওয়া সম্ভব।

দাখিল আরবি ২য় পত্র/কাওয়াইদ দাখিল ফাইনাল পরীক্ষার জন্য লেকচার/আলফাতাহ সর্বশেষ গাইড পিডিএফ ডাউনলোড করুন (Dakhil Arabic 2nd Paper/Qawaid Dakhil Final Exam Lecture/Alfatah Guide PDF Download)

ক্র. বিষয়বস্তু নাম পিডিএফ
সরফ অংশ (قسم الصرف)
নাহু অংশ (قسم النحو)
কাওয়াইদ যাচাই (اختبار القواعد)
আরবি থেকে বাংলায় অনুবাদ (الترجمة من العربية الى البنغالية)
বাংলা থেকে আরবিতে অনুবাদ (الترجمة من البنغالية الى العربية)
দরখাস্ত ও পত্র (العريضة والرسالة)
প্রবন্ধ (المقالة)

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now