নূরনবী (ﷺ) বই পিডিএফ - অধ্যক্ষ হাফেজ মুহাম্মদ আবদুল জলিল (রহ.) | Nurnabi (ﷺ) - Allama MA Jalil (Ra) Book pdf

নূরনবী (ﷺ) বই পিডিএফ - অধ্যক্ষ হাফেজ মুহাম্মদ আবদুল জলিল (রহ.), Nurnabi (ﷺ) - Allama MA Jalil (Ra) Book pdf
Join Telegram for More Books
নূরনবী (ﷺ) বই পিডিএফ - অধ্যক্ষ হাফেজ মুহাম্মদ আবদুল জলিল (রহ.)  | Nurnabi (ﷺ) - Allama MA Jalil (Ra) Book pdf

নূরনবী (ﷺ) বই পিডিএফ

বই: নূরনবী (ﷺ) - লেখক: অধ্যক্ষ হাফেজ মুহাম্মদ আবদুল জলিল (রহ.) | Book: Nurnabi (ﷺ) - Author: Allama MA Jalil (Ra)

লেখক পরিচিতি

লেখকের নাম:


হাফেয মোহাম্মদ আব্দুল জলিল। আক্বিদা বিশ্বাসে সুন্নী, মাযহাবে হানাফী এবং তরিকায় ক্বাদেরী। পিতার নাম: মুন্সী আদম আলী মোল্লা। মাতার নাম: মালেকা খাতুন। জন্ম: ২৬শে ভাদ্র, শনিবার, ১৩৪০ বাংলা। চার বোন ও ছয় ভাইয়ের মধ্যে সর্বকনিষ্ঠ।

বংশ পরিচয় ও জন্মস্থান:


গ্রাম: আমিয়াপুর, পোঃ পাঠান বাজার, থানাঃ মতলব উত্তর, জিলা- চাঁদপুর। দিল্লীর প্রখ্যাত বুযুর্গ ফেকাহবিদ মুফাচ্ছির এবং বাদশাহ আলমগীরের ছেলের ওস্তাদ হযরত মোল্লা জিয়ুন (রহঃ) ছিলেন লেখকের বংশের পূর্ব পুরুষ। হযরত মোল্লা জিযুন (রঃ) রচিত ফেকাহ নীতিশাস্ত্র নূরুল আনওয়ার গ্রন্থখানি দুনিয়াব্যাপী সমাদৃত এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের ফাযিল জামাতের পাঠ্যভুক্ত কিতাব। ১৮৫৭ খৃষ্টাব্দে সিপাহী বিদ্রোহের কারণে ইংরেজ কর্তৃক মুঘল সালতানাতের পতনের পর হযরত মোল্লা জিয়ুন (রহঃ)-এর বংশধরগণের একটি শাখা প্রাণভয়ে তৎকালীন ত্রিপুরা বর্তমান কুমিল্লার ময়নামতিতে হিজরত করে চলে আসেন এবং স্থায়ীভাবে বসবাস শুরু করেন। কালক্রমে ঐ বংশই বর্তমান আমিয়াপুর গ্রামে এসে নেছা বিবির সম্পত্তি ক্রয় করে বসবাস করতে থাকেন। (পৈত্রিক সূত্রে প্রাপ্ত তথ্য)

শিক্ষা দীক্ষা ও কর্মজীবন:


লেখক প্রথমে মক্তবে কুরআন মজিদ ও কিছু কিতাব শিক্ষা করেন। ৪র্থ শ্রেণী পাস করার পর হিফ্য আরম্ভ করেন এবং ১৯৫২ সালে দু'বছর তিন মাসে হিয্য শেষ করেন। তারপর ১৯৫৫ সালে মাদ্রাসায় ভর্তি হয়ে দাখিল, আলিম, ফাযিল ও কামিল (হাদীস) ১ম বিভাগে বৃত্তিসহ (১৯৫৬-১৯৬৪ইং সালে) উত্তীর্ণ হন। তারপর ইন্টারমিডিয়েট, ডিগ্রি ও এমএ (জেনারেল ইতিহাস) উচ্চতর দ্বিতীয় বিভাগে স্টাইপেন্ডসহ (১৯৬৪-১৯৭০) সালে পাস করেন। ১৯৭০ সালে জেনারেল শিক্ষা সমাপ্তির পর ১৯৭২ সালে কলেজে অধ্যাপনা শুরু করেন। ছাগলনাইয়া কলেজ ও নওয়াব ফয়জুন্নেছা কলেজে ১৯৭৫ইং সাল পর্যন্ত ইতিহাস বিভাগে অধ্যাপনা করেন। উচ্চতর শিক্ষা লাভের পাশাপাশি জীবিকা নির্বাহের উদ্দেশ্যে চট্টগ্রাম শহরে ১৯৬৪- ৭৮ইং পর্যন্ত হযরত তারেক শাহ (রহঃ) দরগাহ মসজিদে ইমাম ও খতীবের দায়িত্ব পালন করেন। অধ্যাপনার ফাঁকে ১৯৭৩ইং সালে ১ বছর অগ্রণী ব্যাংকে প্রভেশনারী অফিসার হিসেবে কাজ করে ইস্তফা দেন। ১৯৭৩ ইং সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হন। হাজীগঞ্জ বড় মসজিদে ১৯৭৫ সালে ছয় মাস ইমাম ও খতীবের দায়িত্ব পালন করে ইস্তফা দিয়ে পুনরায় চট্টগ্রাম চলে যান। চট্টগ্রামের জামেয়া আহমদিয়া সুন্নীয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ পদে ১৯৭৭ সালে যোগদান করেন। ১৯৭৮ সালে ঢাকা মোহাম্মদপুর কাদেরিয়া তৈয়বিয়া আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ পদে যোগদান করে স্থায়ীভাবে ঢাকা চলে আসেন। ১৯৮৭ সাল থেকে ১৯৯০ইং সাল পর্যন্ত মধ্যখানে ৪ বছর ইসলামিক ফাউণ্ডেশন বাংলাদেশ-এর ইমাম ট্রেনিং প্রজেক্ট ও ঢাকা বিভাগীয় কার্যালয়ে ডাইরেক্টর পদে দায়িত্ব পালন করে ১৯৯০-এর ডিসেম্বরে কাদেরিয়া তৈয়বিয়া আলীয়া মাদ্রাসায় অধ্যক্ষ পদে পুনরায় যোগদান করেন। অধ্যক্ষের দায়িত্ব পালনের পাশাপাশি মসজিদের খতীব, ওয়াজ নসিহত ও আহলে সুন্নাতের নির্বাচিত মহাসচিবের দায়িত্বও পালন করে আসছেন। বুখারী শরীফসহ তার লিখিত, অনুদিত ও সম্পাদিত ২০ খানা গ্রন্থের মধ্যে এ পর্যন্ত ১৮খানা প্রকাশিত হয়েছে। "মহাসমর" ট্রেসিং তৈরী হয়ে আছে।

বিদেশ ভ্রমণ:


১৯৮০ইং সালে প্রথম বিদেশ ভ্রমণ করেন। ভারতের আজমীর শরীফে হযরত খাজা গরীব নওয়াজ (রহঃ) ও বেরেলী শরীফের আ'লা হযরত ইমামে আহলে সুন্নাত হযরত শাহ আহমদ রেজা খান বেরলভী (রহঃ)-এর মাযার শরীফ যিয়ারত করে ফয়েয ও বরকত লাভ করেন। ১৯৮২ইং সালে ইরাক সরকারের আমন্ত্রণে বাগদাদে অনুষ্ঠিত মোতামারে ইসলামী সম্মেলনে বাংলাদেশ জমিয়াতুল মোদাররেছীন প্রতিনিধি দলের সাথে গমন করেন। সেই সাথে পবিত্র হজ্ব ও যিয়ারত করার সৌভাগ্য লাভ করেন এবং কারবালা ও বাগদাদ শরীফের গাউসুল আযম (রাদিঃ)-এর মাযারসহ অসংখ্য ওলী ও নবীর মাযার শরীফ যিয়ারত করেন। ১৯৮৪ইং ও ১৯৮৫ইং সালে দু'বার ইরাক সরকারের আহ্বানে পুনরায় জমিয়াতুল মোদাররেছীন প্রতিনিধি হিসাবে ইসলামী সম্মেলনে যোগদান করেন ও সেই সাথে যথাক্রমে হজ্ব ও ওমরাহ পালন করেন। বর্তমানে অবসর জীবনে অন্যান্য দায়িত্বের পাশাপাশি সুন্নী গবেষণা ও লেখালেখির কাজে ব্যস্ত আছেন। মাসিক সুন্নীবার্তা ১৯৯৯ সাল থেকে প্রকাশ করে আসছেন। বাংলাদেশে সুন্নিয়ত প্রতিষ্ঠার জন্যে বাতিল ফের্কার বিরুদ্ধে সংগ্রামে আহলে সুন্নাতের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। ঢাকার শাহজাহানপুর ১১তলা বিশিষ্ট (প্রস্তাবিত) গাউসুল আযম জামে মসজিদ প্রতিষ্ঠার কাজে ব্যাপৃত রয়েছেন। শরিয়ত ও তরিকত প্রচারের কেন্দ্ররূপে উক্ত মসজিদ গড়ে তোলার জন্যে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ১৯৯৭ইং ২৪শে নভেম্বর বাগদাদ শরীফের মোতাওয়াল্লী সাইয়্যেদ আবদুর রহমান জিলানী সাহেব তাঁকে কাদেরিয়া তরিকার খেদমত করার জন্য হস্তলিখিত খেলাফতনামা প্রদান করেন। লেখকের নিজ গ্রাম আমিয়াপুরে হযরত বিবি ফাতেমা (রাঃ) মহিলা দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠা ও পরিচালনা করে যাচ্ছেন।

নূরনবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বই এর সূচীপত্র

প্রথম অধ্যায় : সৃষ্টির শুরু

  • নূরে মোহাম্মদী (দঃ) এর সৃষ্টি রহস্য ও প্রকৃতি
  • হযরত জাবের (রাঃ) বর্ণি হাদীস-নূরে খোদা হতে নূরে মোহাম্মদী পয়দা
  • নূরের দ্বিতীয় হাদীসঃ আদম সৃষ্টির পাঁচশত এগার কোটি বৎসর পূর্বে নবীজীর নূর বিদ্যমান ছিল
  • নূরের তৃতীয় হাদীস- জিব্রাইলের বয়স এক হাজার আট কোটি বৎসর। হাবীবে খোদার বয়স তার চেয়েও বেশী।
  • নবী করিম (দঃ)-এর তিন সুরতঃ বশরী, মালাকী ও হক্কী

দ্বিতীয় অধ্যায় : হুযুরের দেহতত্ত্বঃ নূর না মাটি?

  • নবী করিম (দঃ)-এর দেহ মোবারক নূর-না মাটি?
  • মাটির হাদীসখানা মউজুঃ (নূরের ১০টি দলীল)
  • নূরে মোহম্মদীর স্থানান্তর: নবীজীর নূর হযরত আদম (আঃ)-এর ললাটে
  • মিলাদপাঠ স্বয়ং নবী করিম (দঃ) করেছেন

তৃতীয় অধ্যায় : পৃথিবীতে আগমনের ধারা

  • নূরে মোহাম্মদী কখন ও কিভাবে পৃথিবীতে আসলেন?
  • শীশ পয়গাম্বরের প্রতি হযরত আদম (আঃ)-এর উপদেশ

চতুর্থ অধ্যায় : হযরতের পূর্ব পুরুষ সকলেই তৌহীদপন্থী মুমিন ছিলেন

  • হযরতের পিতা-মাতা পূর্বে মিল্লাতে ইব্রাহীমী মতে হানিফ সম্প্রদায়ভুক্ত ছিলেন।
  • দশম হিজরীতে পুনঃজীবিত হয়ে ইসলাম গ্রহণ করেন ও সাহাবীর মর্যাদা লাভ করেন

পঞ্চম অধ্যায় : হুযুরের পিতা মাতার বিবাহ

  • বিবি আমেনার গর্ভে নূরে মোহাম্মদীর সরাসরি আগমন
  • গর্ভকালীন বিভিন্ন মোজেযা প্রকাশঃ উম্মে কিতালের সাক্ষ্য ও ওহাবী পীরের বেয়াদবীঃ বেলাদত শরীফের দিন ও তারিখের মীমাংসা

ষষ্ঠ অধ্যায় : কিভাবে ভূমিষ্ট হলেন

  • স্বাভাবিক নিয়মে-না অন্য নিয়মে?
  • মাওলানা আবদুল আউয়াল জৌনপুরী সাহেবের ফতোয়া: সাধারণ জন্মের প্রবক্তাদের কতল করা ওয়াজিব

সপ্তম অধ্যায় : ঈদে মিলাদুন্নবী ও জন্মবার্ষিকী পালন

  • মিলাদুন্নবী মাহফিল জায়েয-সিরাতুন্নবী নয়।
  • হযরতের ইনতিকাল দিবস পালন করা হয় না কেন?

অষ্টম অধ্যায় : মিলাদুন্নবী (দঃ) উপলক্ষে জুলুছ (ধর্মীয় আনন্দ মিছিল)

  • হুযুরের জন্মের সম্মানে ফিরিস্তাদের জুলুছ। পূর্বযুগের জুলুছ

নবম অধ্যায় : মিলাদুন্নবী (দঃ) যুগে যুগে

  • খেলাফতে রাশেদা ও পরবর্তী যুগে
  • মাওয়াহিবে লাদুন্নিয়া কিতাবের বর্ণনা-

দশম অধ্যায় : মায়ের কোলে শিশু নবী (দঃ)

  • আবু লাহাবের খুশী তার নাজাতের কারণ, চাঁদের সাথে খেলা করা ও কথা বলা
  • শিশুকালে তৌহিদ ও রিসালাত ঘোষণা: জন্মসূত্রে তিনি নবী- জনৈক অধ্যাপকের বেদ্বীনী উক্তি

একাদশ অধ্যায় : বিবি হালিমার কোলে শিশু নবীর ইনসাফ

  • ন্যায়পরায়ণতা ও অন্যান্য ঘটনা-
  • প্রথম সিনা চাক-(বক্ষ বিদারণ)

দ্বাদশ অধ্যায় : শিশুকালে মদিনায় গমন

  • পিতা আবদুল্লাহর কবর যিয়ারত, মক্কায় ফিরতি পথে আওয়া নামক স্থানে মায়ের মৃত্যু হিজরতের পর বিবি আমেনার কবর যিয়ারতঃ মায়ের মুমিন হওয়ার দলিল

এয়োদশ অধ্যায় : মক্কায় প্রত্যাবর্তন

  • দাদার লালন পালনে, হযরতের নবী হওয়া সম্পর্কে আবদুল মোত্তালেবের আগাম স্বীকৃতি

চর্তুদশ অধ্যায় : চাচা খাজা আবু তালেবের প্রতিপালন

  • নবুয়তের পূর্বাভাসঃ হিলফুল ফুযুল গঠন

পঞ্চদশ অধ্যায় : বিবাহিত জীবন

  • সামাজিক সেবাকর্ম- নবুয়তে অভিষেকের পূর্বে ১৫ বৎসরের ঘটনা সংক্ষেপ (বিবাহিত জীবন)

ষোড়শ অধ্যায় : কাবাগৃহ পুণঃ নির্মাণ

  • কাবাগৃহের প্রথম নির্মাণ ও সর্ব শেষ নির্মাণের ইতিহাস
  • কাবাগৃহ পুনঃ নির্মাণে হযরতের অংশগ্রহণ ও হাজরে আসওয়াদ স্থাপন

সপ্তদশ অধ্যায় : আবির্ভাব ও আত্মপ্রকাশের পূর্বাভাস

  • নির্জন সাধনা ও গিরিগুহায় চিল্লাকাশী
  • মসজিদে তাবলিগী চিল্লার কোন ভিত্তি নেই- স্বপ্নে প্রাপ্ত ছয় উসুলী ইলিয়াছি তাবলীগ হারাম হওয়ার কারণ

অষ্টাদশ অধ্যায় : নবুয়তের দায়িত্ব লাভ

  • ২৭শে রমযান প্রথম কোরআন নাযিল জিব্রাইলের আলিঙ্গনের তাৎপর্য্য ও প্রথম আনুষ্ঠানিক নামায আদায়
  • স্বামীর চরিত্র সম্পর্কে স্ত্রীর সাক্ষ্যই চরম সাক্ষ্য- বিবি খাদিজার সাক্ষ্যঃ প্রথম মুসলিম কে কে?


WhatsApp Channel Join Now
Telegram Group Join Now