আমাদের সাইটের নতুন আপডেট পেতে এ্যাপ্স ইন্সটল করে রাখুন Install Now!

عَرِّفِ الْفِعْلَ لُغَةٌ وَاصْطِلاحًا، وَكَمْ قِسْمًا لِلْفِعْلِ مِنْ حَيْثُ الصَّحَةِ وَالْعِلَّةِ؟ بَيِّن || ফেল- এর আভিধানিক ও পারিভাষিক পরিচয় দাও, صِحّة ও عِلَّة-এর বিবেচনায় فِعْل কত প্রকার? বর্ণনা কর

عَرِّفِ الْفِعْلَ لُغَةٌ وَاصْطِلاحًا، وَكَمْ قِسْمًا لِلْفِعْلِ مِنْ حَيْثُ الصَّحَةِ وَالْعِلَّةِ؟ بَيِّن , ফেল- এর আভিধানিক ও পারিভাষিক পরিচয় দাও
Join Telegram for More Books
عَرِّفِ الْفِعْلَ لُغَةٌ وَاصْطِلاحًا، وَكَمْ قِسْمًا لِلْفِعْلِ مِنْ حَيْثُ الصَّحَةِ وَالْعِلَّةِ؟ بَيِّن ||  ফেল- এর আভিধানিক ও পারিভাষিক পরিচয় দাও, صِحّة ও عِلَّة-এর বিবেচনায় فِعْل কত প্রকার? বর্ণনা কর

السُّؤَالُ : عَرِّفِ الْفِعْلَ لُغَةٌ وَاصْطِلاحًا بَيِّنُ بِالْأَمْثِلَةِ
- أَوْ عَرِّفِ الْفِعْلَ لُغَةٌ وَاصْطِلاحًا، وَكَمْ قِسْمًا لِلْفِعْلِ مِنْ حَيْثُ الصَّحَةِ وَالْعِلَّةِ؟ بَيِّن.
أَوْ عَرِّفِ الْفِعْلَ لُغَةٌ وَاصْطِلاحا. ثُمَّ بَيِّنْ أَقْسَامَ الْفِعْلِ مِنْ حَيْثُ الصَّحَةِ وَالْعِلَّةِ -

الْإِجَابَةُ:

التَّقْدِيمُ :

إِنَّ الْفِعْلَ قِسْمٌ مُهِمْ مِنْ أَقْسَامِ الْكَلِمَاتِ الْعَرَبِيَّةِ. نَذْكُرُ الْفِعْلَ وَفْقَ السُّؤَالِ فِيْمَا يَلِي – • تَعْرِيفُ الْفِعْلِ :
أ‌- الْمَعْنَى لُغَةٌ : اَلْفِعْلُ اِسْمٌ جَامِدٌ، فَهُوَ مُفْرَدٌ، جَمْعُهُ : فِعَالُ وَأَفْعَالُ وَأَفَاعِيْلُ مَعْنَاهُ : الْعَمَلُ وَالْوَظِيفَةُ. كَمَا جَاءَ فِي الْقُرْآنِ الْكَرِيمِ : وَأَوْحَيْنَا إِلَيْهِمْ فِعْلَ الْخَيْرَاتِ –
ب‌- التَّعْرِيفُ اصْطِلاحًا :
١- ذُكِرَ فِي قَوَاعِدِ اللُّغَةِ الْعَرَبِيَّةِ : هُوَ مَا دَلْ عَلَى مَعْنَى مُقْتَدِنٍ بِزَمَن – مَاضٍ، حَالٍ، أَوْ مُسْتَقْبِل.
٢- قَالَ صَاحِبُ مَبَادِئِ الْعَرَبِيَّةِ : هُوَ لَفْظُ يَدُلُّ عَلَى حَالَةٍ أَوْ حَدَثٍ فِي الزَّمَنِ الْمَاضِي أَوِ الْحَاضِرِ أَوِ الْمُسْتَقْبِلِ.
٣- قَالَ صَاحِبُ شَرْحِ شُذورِ الذَّهَبِ : هُوَ مَا دَلْ عَلَى مَعْنَى فِي نَفْسِهِ مُقْتَرنِ بِأَحَدِ الْأَزْمِنَةِ الثَّلَاثَةِ.
٤- قَالَ صَاحِبُ مُذَكِّرَاتٍ فِى النَّحْوِ وَالصَّرْفِ : هُوَ مَا دَلَّ عَلَى مَعْنَى فِي نَفْسِهِ مُقْتَرِنٍ بِزَمَنِ.

• أَقْسَامُ الْفِعْلِ مِنْ حَيْثُ الصَّحَّةِ وَالْعِلَّةِ :

الْفِعْلُ عَلَى قِسْمَيْنِ مِنْ حَيْثُ الصَّحْةِ وَالْعِلْةِ، وَهُمَا :
أ - الْفِعْلُ الصَّحِيحُ. ب - الْفِعْلُ الْمُعْتَلُ. أ‌- تَعْرِيفُ الْفِعْلِ الصَّحِيحِ : هُوَ مَا خَلَتْ حُرُوفُهُ الْأَصْلِيَّةُ مِنْ أَحْرُفٍ الْعِلْةِ مِثْلُ : نَصَرَ، سَمِعَ، كَرُمَ وَغَيْرُ ذَلِكَ.
ب‌- تَعْرِيفُ الْفِعْلِ الْمُعْتَلٌ : هُوَ مَا كَانَ فِي حُرُوفِهِ الْأَصْلِيَّةِ حَرْفٌ أَوْ إِثْنَانِ مِنْ حُرُوفِ الْعِلْةِ مِثْلُ : قَالَ، وَجَدَ، سَعَى وَغَيْرُ ذَلِكَ.

الْإِخْتِتَامُ :

يَكْثُرُ اسْتِعْمَالُ الْفِعْلِ فِي اللُّغَةِ الْعَرَبِيَّةِ. فَعَلَى طُلابِ اللُّغَةِ الْعَرَبِيَّةِ أَنْ يَهْتَمُوْا بِهِ تَمَامًا.

প্রশ্ন: فِعْل -এর আভিধানিক ও পারিভাষিক পরিচয় দাও। উদাহরণসহ বর্ণনা কর।
অথবা, فِعْل -এর আভিধানিক ও পারিভাষিক পরিচয় দাও। صِحّة ও عِلَّة-এর বিবেচনায় فِعْل কত প্রকার? বর্ণনা কর।
অথবা, فِعْل -এর আভিধানিক ও পারিভাষিক পরিচয় দাও। অতঃপর صِحّة ও عِلَّة-এর বিবেচনায় فِعْل -এর প্রকারসমূহ বর্ণনা কর।

উত্তর:

উপস্থাপনা:

আরবি শব্দাবলির প্রকারসমূহের মাঝে فِعْل অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রকার। নিম্নে فِعْل সম্পর্কে প্রশ্নালোকে আলোচনা করা হলো।

• فِعْل -এর পরিচয় :

ক. আভিধানিক অর্থ : فِعْل শব্দটি اِسْم جَامِد; এটি একবচন, এর বহুবচন- فعال, أَفَاعِيْلُ وَ أَفْعَالُ; অর্থ- কাজ ও কর্ম। যেমন কুরআনুল কারীমে এসেছে- وَأَوْحَيْنَا إِلَيْهِمْ فِعْلَ الْخَيْرَاتِ
খ. পারিভাষিক সংজ্ঞা:
১- قَوَاعِدُ اللُّغَةِ الْعَرَبِيْةِ গ্রন্থে রয়েছে-
هُوَ مَا دَلْ عَلَى مَعْنَى مُقْتَرِنٍ بِزَمَن - مَاضٍ، حَالٍ، أَوْ مُسْتَقْبِل.
অর্থাৎ, যে শব্দ অতীত, বর্তমান বা ভবিষ্যৎকালের সাথে মিলিত কোনো অর্থ বোঝায়, তাকে فِعْل বলে।
২- مَبَادِيُّ الْعَرَبِيَّةِ গ্রন্থকার বলেন-
هُوَ لَفْظُ يَدُلُّ عَلَى حَالَةٍ أَوْ حَدَثٍ فِي الزِّمَنِ الْمَاضِي أَوِ الْحَاضِرِ أَوِ الْمُسْتَقْبِلِ.
অর্থাৎ, فعل এমন শব্দ, যা অতীত বা বর্তমান কিংবা ভবিষ্যতে সংঘটিত কোনো অবস্থা বা ঘটনা বোঝায়।
৩- شَرْحُ شُذُوْرِ الذَّهَبِ গ্রন্থকার বলেন-
هُوَ مَا دَلَّ عَلَى مَعْنَى فِي نَفْسِهِ مُقْتَرِنِ بِأَحَدِ الْأَزْمِنَةِ الثَّلَاثَةِ.
অর্থাৎ, فعل এমন শব্দ, যা নিজেই নিজের অর্থ প্রকাশ করে; যে অর্থ তিন কালের কোনো এক কালের সাথে সম্পৃক্ত।
৪- مُذَكِّرَاتٌ فِي النَّحْرِ وَالصَّرْفِ গ্রন্থকার বলেন-
هُوَ مَا دَلَّ عَلَى مَعْنَى فِي نَفْسِهِ مُقْتَرِنٍ بِزَمَنِ অর্থাৎ, فعل ঐ কালেমাকে বলে, যা নিজেই নিজের অর্থ প্রকাশ করে; যে অর্থ কোনো কালের সাথে সম্পৃক্ত।

• صحة ও عِلَّة-এর বিবেচনায় فِعْل-এর প্রকার :
صحة ও علة-এর বিবেচনায় فعل দু'প্রকার। যথা- (ক) فِعْل صَحِيْح (খ) فِعْلِ مُعْتَلَ
(ক) فعل صَحِيح এর সংজ্ঞা: هُوَ مَا خَلَتْ حُرُوْفُهُ الْأَصْلِيَّةُ مِنْ أَحْرُف العلة
অর্থাৎ, যার মূল অক্ষরগুলো حَرْف عِلْة থেকে মুক্ত, তাকে فعْلَ صَحِيح বলে।
যেমন- كَرُمَ سَمِعَ نَصَرَ ইত্যাদি।
(খ) : فِعْل مُعْتَل هُوَ مَا كَانَ فِي حُرُوفِهِ الْأَصْلِيَّةِ حَرْفٌ أَوْ اثْنَانِ مِنْ حُرُوْفِ الْعِلْةِ
অর্থাৎ, যার মূল অক্ষরগুলোতে একটি বা দুটি حَرْف عِلْةٍ রয়েছে, তাকে فِعْل مُعْتَل বলে। যেমন- سَعَى, وَجَدَ, قَالَ ইত্যাদি।

উপসংহার:

আরবি ভাষায় فِعْل-এর বহুল ব্যবহার রয়েছে। তাই আরবি ভাষার শিক্ষার্থীদের উচিত এ ব্যাপারে পরিপূর্ণ গুরুত্ব দেওয়া।
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.