بَيِّنْ قَوَاعِدَ تَكوين الْجُمْلَةِ مُمَثَلاً - প্রশ্নঃ جُمْلَةُ গঠনের নিয়মাবলি উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

بَيِّنْ قَوَاعِدَ تَكوين الْجُمْلَةِ مُمَثَلاً - প্রশ্নঃ جُمْلَةُ গঠনের নিয়মাবলি উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র
Join Telegram for More Books
بَيِّنْ قَوَاعِدَ تَكوين الْجُمْلَةِ مُمَثَلاً - প্রশ্নঃ جُمْلَةُ গঠনের নিয়মাবলি উদাহরণসহ বর্ণনা কর | Alim Arabic 2nd Paper - আলিম আরবি দ্বিতীয় পত্র | Class Alim (الصف العالم)

(toc)

السؤال: بَيِّنْ قَوَاعِدَ تَكوين الْجُمْلَةِ مُمَثَلاً - 
أو مَا الْجُزْمَانِ الْأَصْلِيَّانِ اللذان لا بُدَّ مِنْهُمَا لِلْكَلامِ؟ وَبِمَ يُحْصل الكلام بين مُمَثَلاً - 

الإجابة :
 

الْمُقَدَّمَةُ : 

اِنَّ الْجُمْلَةِ أو الْكَلَامَ مَوْضُوعِ مُهم فِى  القواعد الْعَرَبِيَّةِ. وَلِتَكْوِينِ الْجُمْلَةِ الكَلَامِ فَوَاعِدُ مُعَيِّنة. سَاذْكُرُ الْجُزْء بنِ الْأَصْلِيَّيْنِ لِلْكَلاَمِ وَقَوَاعِدَ تَكْوِينِهِ فِى التَّالِي - 

قَوَاعِدُ تَكْوِينِ الْجُمْلَةِ  أو الْكَلَام : 

لا تَتَكونُ الْجُمْلَهُ إِلَّا بِالْإِسْنَادِ. وَالْإِسْنَادُ لَا بُدَّ لَهُ مِنْ الْمُسْنَدِ وَالْمُسَنَدِ إِلَيْهِ، وَيُحْصَل هَذَا الْإِسْنَادُ بَيْنَ اسْمَيْنِ أَوْ بَيْنَ اسْمٍ وَفِعْل. فَيُمْكِنُ أَنْ يُقَالُ : 
ا- تَتَكُونُ الْجُمْلَةُ مِنْ إِسْمَيْنِ، نَحْو : الله واحد، هُنَا لَفْظ الله مُسند الَيْهِ، وَلَفْظُ وَاحِدًا" مُسْنَد -
ب- تَتَكَونَ الْجُمْلَةُ مِن فعل وَاسْمٍ، نَحْو : قَامَ زَيْدَ هُنَا الْفِعْلُ "قام" مسند واسم "زيد" مسند إليه - 
ج - تَتَكُونُ الْجُمْلَةُ مِنْ اِسْم وفعل، نَحْو : زَيْدُ قَامَ، هُنَا الْإِسْم زَيْدُ مسند إليهِ، وَالْفِعْلُ "قَامَ مُسْنَد -

وَقَدْ تُزَادُ فِي الْجُمْلَة عَلَى الْمُسْنَدِ وَ الْمُسْنَدِ إِلَيْهِ أَشْيَاء أخرى، مثل: المفعول والحال والتمييز والمتعلق وغيره -
الْمِثَالُ :
١- أَكْرَمَ خَالِدُ المُعَلِم، هُنَا "المعلم" مفعول به.
۲ -جَاءَ حَامِدُ رَاكِبًا، هُنَا رَاكِبًا" حَالَ .
٣- أَنْتَ أَكْبَرُ سِنًا، هُنَا سِنَّا" تمييز.
٤- كَتَبْتُ بِالْقَلَمِ، هُنَا بِالْقَلَمِ مُتَعَلِق .

الْجُزَءان الْأَصْلِيَّانِ لِلْكَلَام :

لا بُدَّ لِلْكَلَامِ مِنْ جُزْنَيْنِ، وَهُمَا
١- المسند اليه، ٢- المسند 
تعريفُ الْمُسْنَدِ إِلَيْهِ : هُوَ الإخبار عنه بالشيء. 
تَعْرِيفُ الْمُسْنَدِ : هُوَ الْأَخْبَارُ بِهِ عَنِ الْمُسْنَدِ إِلَيْهِ.
اَلْمَثَالُ : خَالِدُ طَالِبُ. فَخَالِد هُنَا مُسْنَدَّ إِلَيهِ، لأَنَّهُ أَخْبَرَ عَنْهُ وَطَائِب 
خالد طالب فخالد هنا مسند اليه لأنه أخبر عنه وطال  هُنَا مُسْنَدَّ لِأَنَّهُ أَخْبَرَ بِهِ عَنِ المُسند اليه وَهُوَ خَالِدٌ - 

الْخَاتِمَة : 

إِنَّ الْجُمْلَةُ اوالْكَلَامَ جُزْءً مُهِمَّ مِنَ الْقَوَاعِدِ العربية. ولتكوين الجملة اوالْكَلَامِ كَيْفِيَّاتٌ وَقَوَاعِدُ مُعَيْنَةٌ فَعَلَى الطُّلابِ أَن يَحْفَظُوهَا كما حقها -



প্রশ্ন : جُمْلَةُ গঠনের নিয়মাবলি উদাহরণসহ বর্ণনা কর । 
অথবা,  كَلَامَ এর জন্য আবশ্যকীয় মূল অংশদ্বয় কী কী?  كَلَامَ কীভাবে গঠিত হয়? উদাহরণসহ বর্ণনা কর।


উত্তর:  

উপস্থাপনা: 

আরবি ব্যাকরণে বাক্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর বাক্যগঠনের নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। নিম্নে বাক্যের মূল অংশদ্বয় ও তা গঠনের নিয়মাবলি আলোচনা করা হলো। 

الْجُمْلَةِ أوالْكَلَامَ গঠনের নিয়মাবলি :

إِسْنَادُ ব্যতীত কোনো বাক্য গঠিত হয় না। আর إِسْنَادُ, এর জন্য প্রয়োজন এর مُسَنَدِ ও  مُسَنَدِ إِلَيْهِ، এ ধরনের إِسْنَادُ পাওয়া যায় দুটি  اسْمٍ অথবা একটি  اسْمٍ ও  فِعْلএকটি  দ্বারা গঠিত বাক্যে । অতএব বলা যেতে পারে-

ক. দুটি   اسْمٍ এর সমন্বয়ে বাক্য গঠিত হবে। যেমন-  الله واحد এখানে الله শব্দটি مُسَنَدِ إِلَيْهِ আর واحد শব্দটি  مُسَنَدِ হয়েছে। 
খ. একটি  فِعْلُও একটি  اسْمٍদ্বারা বাক্য গঠিত হবে। যেমন- قَامَ زَيْدَ এখানে قَامَ  ফেলটি  مُسَنَدِ এবং زَيْدَ ইসমটি  مُسَنَدِ إِلَيْهِহয়েছে।
গ. একটি  اسْمٍ ও একটি  فِعْلُ দ্বারা বাক্য গঠিত হবে। যেমন- زَيْدُ قَامَ এখানে  زَيْدُ ইসমটি  مُسَنَدِ إِلَيْهِ আর  قَامَ ফেলটি  مُسَنَدِ হয়েছে। 

বাক্যে  مُسَنَدِ إِلَيْهِ ও مُسَنَدِ এর সাথে আরও কিছু বিষয় যুক্ত হতে পারে। যেমন- المفعول والحال والتمييز والمتعلق ইত্যাদি।
উদাহরণ :
১. أَكْرَمَ خَالِدُ المُعَلِم এখানে المُعَلِم টি مفعول به হয়েছে। 
২. جَاءَ حَامِدُ رَاكِبًا এখানে رَاكِبًا টি  حَالَ হয়েছে। 
৩. أَنْتَ أَكْبَرُ سِنًا এখানে سِنًا  টি تمييز হয়েছে।
৪. كَتَبْتُ بِالْقَلَمِএখানে بِالْقَلَمِ টি مُتَعَلِق হয়েছে। 

كَلَامَ এর মূল অংশদ্বয় : 

كَلَامَ গঠিত হওয়ার জন্য দুটি অংশ আবশ্যক। যথা-
১. مسند اليه (উদ্দেশ্য), ২. مسند (বিধেয়)। 
مسند اليه এর পরিচয় : যার সম্পর্কে কোনো কিছু দ্বারা সংবাদ প্রদান করা হয়, তাকে  مسند اليه বলে।
مسند এর পরিচয় : مسند اليه সম্পর্কে যা দ্বারা সংবাদ প্রদান করা হয়, তাকে مسند বলে। 

উদাহরণ : خَالِدُ طَالِبُ এখানে خَالِدُ  শব্দটি مُسْنَدَّ إِلَيهِ কেননা, خَالِدُ  সম্পর্কে সংবাদ দেওয়া হয়েছে। আর طَالِبُ শব্দটি مسند কেননা এটি দ্বারা سند اليه তথা خَالِدُ  সম্পর্কে সংবাদ দেওয়া হয়েছে।


উপসংহার :

كَلَامَ আরবি ব্যাকরণের গুরুত্বপূর্ণ একটি অংশ। كَلَامَগঠনের নির্দিষ্ট কিছু পদ্ধতি ও নিয়ম রয়েছে। তাই ছাত্রদের এগুলো ভালোভাবে আয়ত্ত করা প্রয়োজন।


WhatsApp Channel Join Now
Telegram Group Join Now