বার মাসের আমল ও ফযিলত বই পিডিএফ | Baromasher Amol o Fazilat Book Pdf

বার মাসের আমল ও ফযিলত বই পিডিএফ, Baromasher Amol o Fazilat Book Pdf
Join Telegram for More Books

বার মাসের আমল ও ফযিলত

বার মাসের আমল ও ফযিলত - হাফেজ মাওলানা মুহাম্মদ ওসমান গণি : Baromasher Amol o Fazilat by Hafez Mawlana Mohammad Osman Gani

বই সংকলকের কথা

সকল প্রশংসা'র অধিকারী মহান আল্লাহ, যিনি মানব জাতিকে সৃষ্টি করেছেন তাঁরই ইবাদতের জন্যে। সহস্র দুরূদ-সালাম প্রেরণ করছি মানবতার অগ্রদূত মহানবী মুহাম্মদ ﷺ'র প্রতি যাঁর ইবাদত ও আমল সমগ্র জগতবাসীর জন্য মডেল।

মুসলমানের দিবা-রাত্রির প্রতিটি কর্মই ইবাদত, যদি তা আল্লাহ ও রাসূল ﷺ'র নির্দেশিত পন্থায় কেবল আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে হয়। এমনকি বিভিন্ন আচার-অনুষ্ঠানও যদি কুরআন-সুন্নাহ মতে হয় তবে তাও ইবাদত হিসাবে পরিগণিত হয়।

পক্ষান্তরে আল্লাহ, রাসূল এবং কুরআন-সুন্নাহ'র বিপরীত নিজস্ব চিন্তা-ভাবনায় কোন কাজ বা আমল করলে তা ইবাদতের অন্তর্ভুক্ত হবে না। সুতরাং ইসলামে আমল ও ইবাদতের জন্য কুরআন-সুন্নাহ'র প্রত্যক্ষ কিংবা পরোক্ষ দলীল-প্রমাণ ও সমর্থন প্রয়োজন।

মানুষের স্বভাব হল লাভ বা উপকারিতা না দেখলে কোন কাজের প্রতি আগ্রহী হয় না। আর ক্ষতি ও অপকারিতা সম্পর্কে জ্ঞাত না হলে ক্ষতিকারক কার্যক্রম পরিত্যাগ করতে চায় না। তাই আল্লাহ ও রাসূল ﷺ কুরআন ও হাদিসে ভাল আমলের ইহকালীন ও পরকালীন উপকারিতা আকর্ষণীয়ভাবে এবং মন্দ কাজের উভয় জগতের অপকারিতা ও পরিণতি ভয়ঙ্কর রূপে বিস্তারিতভাবে বর্ণনা দিয়েছেন।

ইসলাম চর্চার সূচনা থেকে আরবি ভাষায় নেক আমলের উপকারিতা ও বদ আমলের অপকারিতা বিষয়ে অনেক মূল্যবান গ্রন্থাদি রচিত হয়েছে। বর্তমানে বাংলা ভাষায়ও কিছু গ্রন্থ পরিলক্ষিত হয়। তবে এগুলোতে তথ্য-উপাত্তের স্বল্পতা পরিদৃষ্ট হয় বিধায় আহলে সুন্নাত ওয়াল জামাতের বিশুদ্ধ আকীদা-বিশ্বাস মোতাবেক কুরআন-সুন্নাহ'র মজবুত দলীল-প্রমাণ সহকারে এ বিষয়ের উপর গ্রন্থ রচনার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছি। মুসলমানের ধর্ম-কর্ম যেহেতু প্রায়ই আরবি মাসের সাথে সম্পৃক্ত সেহেতু গ্রন্থখানা সাজানো হয়েছে আরবি মাসের ভিত্তিতে। তাই এর নাম রাখা হয়েছে 'বার মাসের আমল ও ফযিলত'।

এই গ্রন্থখানা দ্বারা আলিম-উলামাসহ সর্বস্তরের মানুষ উপকৃত হবেন বিশেষত মসজিদের সম্মানিত খতীবগণ উপকৃত হবেন বেশী।

গ্রন্থখানা নিখুঁত ও নির্ভুল করতে চেষ্টার ত্রুটি ছিলনা। তবে মানুষ ভুলের উর্ধ্বে নয়। অনিচ্ছাসত্ত্বেও কোন ত্রুটি-বিচ্যুতি বিজ্ঞ পাঠকের দৃষ্টিগোচর হলে ক্ষমা সুন্দর দৃষ্টিই কাম্য। ত্রুটি-বিচ্যুতি আমাদেরকে অবহিত করলে কৃতজ্ঞ হবো এবং পরবর্তী সংস্করণে সংশোধনের চেষ্টা করবো ইনশাআল্লাহ।

পরিশেষে প্রকাশকসহ যাদের অক্লান্ত পরিশ্রমে গ্রন্থখানি প্রকাশিত হল সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা রইল এবং মহান আল্লাহর দরবারে প্রার্থনা রইল যেন অধমসহ সংশ্লিষ্ট সকলের উভয় জগতের সফলতা নসীব হয। আমীন, বেহুরমতি রাহমাতুল লিল আলামীন।



WhatsApp Channel Join Now
Telegram Group Join Now