مَا الْمُرَادُ بِالْمِيزَانِ الصَّرْفِيَّ؟ لِمَاذَا أُخْتِيْرَ فَعَلَ لِلْمِيزَانِ الصَّرْفِي اذْكُرْ بَعْضَ الْأَسْبَابِ مِنْهَا || মিযানুস সরফ দ্বারা উদ্দেশ্য কী? مِيزَانِ الصَّرْف এর জন্য فَعَلَ কে নির্বাচন করা হলো কেন? এর কতিপয় কারণ উল্লেখ কর

Admin
Join Telegram for More Books
Table of Contents
مَا الْمُرَادُ بِالْمِيزَانِ الصَّرْفِيَّ؟ لِمَاذَا أُخْتِيْرَ فَعَلَ لِلْمِيزَانِ الصَّرْفِي اذْكُرْ بَعْضَ الْأَسْبَابِ مِنْهَا || مِيزَانِ الصَّرْف  দ্বারা উদ্দেশ্য কী? الصَّرْف   এর জন্য فَعَلَ কে নির্বাচন করা হলো কেন? এর কতিপয় কারণ উল্লেখ কর

السُّؤَالُ : مَا الْمُرَادُ بِالْمِيزَانِ الصَّرْفِيَّ؟ لِمَاذَا أُخْتِيْرَ فَعَلَ لِلْمِيزَانِ الصَّرْفِي اذْكُرْ بَعْضَ الْأَسْبَابِ مِنْهَا –

الْإِجَابَةُ :

التَّقْدِيمُ :

إِنَّ جَمِيعَ الْعُلُومِ الَّتِي اخْتَرَعَهَا الْإِنْسَانُ لَهَا مِقْيَاسٌ، فَعِلْمُ الصِّرْفِ لَهُ أَيْضًا مِقْيَاسُ نَذْكُرُهُ فِيْمَا يَلِي –

• الْمُرَادُ بِالْمِيزَانِ الصَّرْفِيِّ :

قَالَ الصَّرْفِيُّوْنَ : هُوَ مِقْيَاسٌ جَاءَ بِهِ عُلَمَاءُ الصَّرْفِ لِمَعْرِفَةِ أَحْوَالِ أَبْنِيَةِ الْكَلِمَةِ –

• سَبَبُ اخْتِيَارِ فَعَلَ لِلْمِيزَانِ الصَّرْفِيّ :

اِخْتَارَ الصَّرْفِيوْنَ الْكَلِمَةَ "فَعَلَ" كَمِيزَانَ لِلصِّرْفِ لِأَسْبَابِ، وَهِي :
١ - إِنْ أَكْثَرَ الْكَلِمَاتِ الْعَرَبِيَّةِ مُكَوَّنَةٌ بِثَلَاثَةِ أَحْرُفٍ، وَفِي فَعَلَ" أَيْضًا ثَلَاثَةُ أَحْرُف –
٢ - إِنَّ الْكَلِمَةَ فَعَلَ" عَامٌ مَعْنَى ، فَإِنْ مَعْنَى فَعَلَ" مَوْجُودٌ فِي الْأَفْعَالِ جَمِيعًا، مَثَلًا : جَلَسَ، مَعْنَاهُ : فَعَلَ فِعْلَ الْجُلُوسِ، وَأَكَلَ، مَعْنَاهُ : فَعَلَ فِعْلَ الْأَكْلِ –
٣ - إِنْ أَحْرُفَ الْكَلِمَةِ فَعَلَ" صَحِيحَةٌ جَمِيعًا، لَا تُحْذَفُ وَلَا تُبَدِّلُ. ٤- إِنَّ الْكَلِمَةَ فَعَلَ" تَحْتَوِي عَلَى آلَاتِ التَّلَفْظِ الثَّلَاثَةِ، وَهِيَ الشَّفَةُ وَاللَّسَانُ وَالْحَلْقُ –

الْاخْتِتَامُ :

إِنَّ عِلْمَ الصِّرْفِ هُوَ الْوَسِيْلَةُ الْوَحِيْدَةُ لِمَعْرِفَةِ جَمِيعِ التَّصْرِيفِ لِلْأَلْفَاظِ الْعَرَبِيَّةِ لِذَا يَنْبَغِي لِكُلِّ طَالِبٍ أَنْ يُحَصِّلَ عِلْمًا كَامِلًا فِي هَذَا الْفَنِّ –

প্রশ্ন:مِيزَانِ الصَّرْف দ্বারা উদ্দেশ্য কী? الصَّرْف এর জন্য فَعَلَ কে নির্বাচন করা হলো কেন? এর কতিপয় কারণ উল্লেখ কর।

উত্তর:

উপস্থাপনা:

মানুষের আবিষ্কৃত প্রতিটি শাস্ত্রের একটি মানদণ্ড আছে। তদ্রূপ সরফ শাস্ত্রেরও একটি মানদণ্ড রয়েছে। এ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো।

• میزان صَرْنِی দ্বারা উদ্দেশ্য:

সরফবিদগণ বলেন-هُوَ مِقْيَاسٌ جَاءَ بِهِ عُلَمَاءُ الصَّرْفِ لِمَعْرِفَةِ أَحْوَالِ أَبْنِيَّةِ الْكَلِمَةِ.
অর্থাৎ مِيْزَانِ صَرْفِي এমন একটি মানদণ্ড, যা সরফ শাস্ত্রবিদগণ কালেমার গঠনগত অবস্থাসমূহ জানতে তৈরি করেছেন।

• میزان صَرْفِی -এর জন্য فَعَلَ-কে নির্বাচন করার কারণ:

সরফ শাস্ত্রবিদগণ কয়েকটি কারণে فَعَلَ -কে صَرْف-এর মানদণ্ড নির্বাচন করেছেন। যথা-
১. অধিকাংশ আরবি শব্দ তিন হরফ দ্বারা গঠিত। আর فَعَلَ-এর মাঝেও তিনটি হরফ রয়েছে।
২. فَعَلَ শব্দটি অর্থগতভাবে ব্যাপক। কেননা فَعَلَ-এর অর্থটি সকল فَعَلَ-এর মধ্যে বিদ্যমান। যেমন- جَلَسَ - সে বসার কাজ করেছে, اَكْلَ - সে খাওয়ার কাজ করেছে।
৩. فَعَلَ-এর হরফগুলো সহীহ। এগুলো حَذف ও بَدْل হয় না।
৪. فَعَلَ শব্দটি উচ্চারণের তিনটি মাধ্যম তথা ঠোঁট, জিহ্বা ও কণ্ঠনালিকে অন্তর্ভুক্ত করে।

উপসংহার:

আরবি শব্দের সকল রূপান্তর জানা শুধু সরফ শাস্ত্রের সাহায্যেই সম্ভব। তাই প্রত্যেক শিক্ষার্থীর এ বিষয়ে পরিপূর্ণ জ্ঞান অর্জন জরুরি।

আপনার প্রশ্ন-পরামর্শ কিংবা অনুরোধ জানাতে...