Table of Contents
(toc)
السُّوَالُ: عَرِفِ الاِسْم مَعَ بَيَان وَجْهِ تَسْمِيَتِهِ -
أوْ مَا هُوَ الاسم؟ ثُمَّ بَين وَجْهُ تَسْمِيَةِ الْإِسْمِ مُخْتَصَرا-
الإجَابَةُ :
الْبدَايَةُ :
الاسْمُ مَوْضُوعَ مُهمَّ مِنْ مَوْضُوعَاتِ القَوَاعِدِ الْعَرَبِيَّةِ، فَإِنَّ الألفاظ الَّتى نَتَحَدَّهُ بِهَا اكْثَرُهَا إِسْم وَتَعْرِيفُهُ مَعَ بَيَانِ
وَجْهُ تَسْمِيَتِهِ مُذْكُورٌ فِي التالِي -
تَعْرِيف الإسم :
ا- المعنى لُغَةٌ :
اَلْاِسْمُ لَفَظَ مُفَرَدُ، جَمْعُهُ أَسْمَاءُ، مَعْنَاهُ :
١- العلامة ٢- العلو والرفعة
ب . التعريف اصطلاحا :
١ - قَالَ صَاحِبٌ هِدَايَةِ النَّحو : الاسْمُ كَلِمَة تدلُّ عَلَى مَعْنَى فِي نَفْسِهَا غير مقترن باحد الازمنة الثلاثة.
۲- قَالَ صَاحِبُ مَبَادِئُ الْعَرَبِيَةِ : هُوَ مَا دَلَّ عَلَى مَعْنَى فِي نَفْسِهِ غَيْرَ مُقْتَدِنٍ وَضَعًا باحد الازمِنَةِ الثَّلاثَةِ -
۳- قَالَ صَاحِبُ النَّحْوِ الْكَافِى : هُوَ مَا يَدلُّ عَلَى مُسَمَّى وَلَيْسَ الزَّمَنُ جزءا مِنْه
٤- قَالَ صَاحِبٌ شَرْحِ ابْنِ عَقِيل : إِنْ دَلَّةٍ عَلَى مَعْنَى فِي نَفْسِهَا غَيْرَ مُقْتَدِن بِزَمَانِ فَهَى الْاِسْم -
الْمِثَالُ : خَالِدٌ، قَلَمُ، دَاكًا.
وَجْهُ تَسْمِيَةِ الْإِسْمِ :
يُوجَدُ فِى وَجْهِ تَسْمِيةِ الْاِسْمِ قَوْلَانِ، وَهُمَا :
١ - عِنْدَ الْكُوفِيِّينَ : اِنَّ الاِسْمَ مُشْتَقَ مِنَ الوِسمِ، مَعْنَاهُ : العَلَامَةِ. وسمى الاسم اسما لانه علامة على المسمى -
تكوفيين ران
۲ - عِنْدَ الْبَصْرِيّينَ : إِنَّ الْاِسْم مُسْتَقٌ مِنَ السُّمُو مَعْنَاهُ : الْعُلُو وَالرَّفْعَةُ سمى الاسْمُ اسما لأَنَّهُ اَرفَعُ مُنزَلَةً وَاعْلَى رُتْبَةً مِنَ
الْفِعْلِ وَالْحَرفِ.
الْخَاتِمَةُ :
إِنَّ الْاِسْمَ دُورَهُ فِى ِبنَاءِ الْكَلَامِ بِاللُّغَةِ العَرَبِيَّةِ مُهُم جدا. فَعَلَيْنَا أَنْ نَكُونَ مُهتمين به-
প্রশ্ন : নামকরণের কারণ উল্লেখসহ الاسْمُ এর পরিচয় দাও ।
অথবা, الاسْمُ - কাকে বলে? অতঃপর সংক্ষেপে -এর নামকরণের কারণ বর্ণনা কর ।
উত্তর:
উপস্থাপনা :
আরবি ব্যাকরণের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো الاسْمُ তথা বিশেষ্য । আমাদের কথোপকথনে বিভিন্ন শব্দের মাঝে الاسْمُ এর ব্যবহার সর্বাধিক। নিম্নে ইসমের পরিচয় ও নামকরণের কারণ সম্বন্ধে আলোচনা করা হলো ।
الاسْمُ -এর পরিচয় :
ক. আভিধানিক অর্থ :
শব্দটি একবচন, বহুবচনে أَسْمَاءُ এর অর্থ- ১. العلامة তথা চিহ্ন। ২. العلو والرفعة তথা উচ্চতা ও উচ্চমর্যাদা ।
খ. পারিভাষিক সংজ্ঞা :
১. هِدَايَةِ النَّحو গ্রন্থকার বলেন -كَلِمَةً تَدُلُّ عَلَى مَعنى فِى نفْسِهَا غَيْرَ مُقْتَدِنٍ بِاَحَدُ الْأَزْمِنَةِ الثَّلَاثَةِ. الْإِسْم
অর্থাৎ, الْإِسْم এমন শব্দ, যা নিজেই নিজের অর্থ প্রকাশ করতে পারে; যে অর্থ তিন কালের (অতীত, বর্তমান ও ভবিষ্যৎ) কোনো একটির সাথে সম্পর্ক রাখে না।
২. مَبَادِئُ الْعَرَبِيَةِগ্রন্থকার বলেন- هُوَ مَا دَلَّ عَلَى مَعْنَى فِى نَفْسِه غَيْرَ مُقترن وضعًا بِاحَدِ الْأَرْمِنَةِ الثَّلَاثَة
অর্থাৎ الْإِسْم এমন শব্দ, যা নিজেই নিজের অর্থ প্রকাশ করে এভাবে যে, সে অর্থটি গঠনগতভাবে তিন কালের কোনো একটির সাথে সংশ্লিষ্টতা রাখে না ।
৩. النَّحْوِ الْكَافِى গ্রন্থকার বলেন- هُوَ مَا يَدلُّ عَلَى مُسَمَّى وَلَيْسَ الزَّمَنُ جزءا مِنْه
অর্থাৎ الْإِسْم হলো, যা নির্দিষ্ট ব্যক্তি বা বস্তুকে বোঝায় এবং কাল তার অংশ হয় না।
৪. شَرْحِ ابْنِ عَقِيل গ্রন্থকার বলেন- إِنْ دَلَّةٍ عَلَى مَعْنَى فِي نَفْسِهَا غَيْرَ مُقْتَدِن بِزَمَانِ فَهَى الْاِسْم
অর্থাৎ, যদি শব্দটি কোনো কালের সাথে সম্পৃক্ত না হয়ে স্বীয় অর্থ প্রকাশ করে, তাহলে তাকে الْإِسْم বলে ।
الْإِسْم এর নামকরণের কারণ :
الْإِسْم এর নামকরণের ব্যাপারে দুটি অভিমত পাওয়া যায় । যথা
১. কুফাবাসী নাহুবিদগণের মতে الْإِسْم শব্দটি وِسمِ থেকে গৃহীত। যার অর্থ- العلامة তথা নিদর্শন। যেহেতু الْإِسْم তার مسمى -এর জন্য নিদর্শনস্বরূপ, তাই তাকে الْإِسْم নামে নামকরণ করা হয়েছে ।
২. বসরাবাসী নাহুবিদগণের মতে- الْإِسْم শব্দটি سُّمُو থেকে গৃহীত। যার অর্থ- উচ্চতা ও উচ্চমর্যাদা। । الْإِسْم যেহেতু فعل ও حرف এ-এর থেকে উচ্চমর্যাদাসম্পন্ন, তাই তাকে الْإِسْم নামে নামকরণ করা হয়েছে ।
উপসংহার :
আরবি ভাষায় বাক্যগঠনে ا سْم এর ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই আমাদের এ ব্যাপারে গুরুত্ব প্রদান করা প্রয়োজন ৷
আপনার পছন্দের আর দেখুন
WhatsApp Channel
Join Now
Telegram Group
Join Now